Browser Bangla Font Problem

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আজ আমরা আলাপ করবো কিভাবে ব্রাউজারের বাংলা ফন্টের সমস্যার সমাধান করবেন তা নিয়ে।

বর্তমানে Google Chrome কম্পিউটার / মোবাইল ব্যাবহারকারি সবার কাছেই একটি জনপ্রিয় ওয়েব ব্রাউজার। কিন্তু বাংলা লেখার সঠিক ইউনিকোড না থাকার কারনে Google Chrome সহ কিছু কিছু ব্রাউজারে (যেমন ফায়ার ফক্স বা অপেরা বা অন্য ব্রাউজারে) ভালো মতো বাংলা লেখা সাপোর্ট করে না।
তবুও সব ব্রাউজারকে পিছনে ফেলে Google Chrome এখন সবার সেরা ব্রাউজার। ফন্ট সেটিংস ছাড়াই গুগল ক্রোমে সুন্দর করে বাংলা দেখা যায় কিন্তু কিছু কিছু যুক্ত অক্ষরে একটু আধাটু সমস্যা দেখা যায়।
এরমধ্যে একটি কমন বা সাধারণ সমস্যা হচ্ছে বাংলা লেখাগুলি মাঝে মাঝে বক্স আকারে দেখায়।

কিভাবে গুগল ক্রোমে বাংলা সাপোর্ট করাবেন?

  •  প্রথমে Google Chrome এড্রেসবারে chrome://settings/fonts লিখে Enter দিন, নিচের চিত্রের মতোঃ-

Font Settings

  • এরপর নিচের স্ক্রিনশর্টে দেখানো Serif font অপশন থেকে Siyam Rupali বা Solaiman Lipi অথবা অন্য যেকোন ইউনিকোড বাংলা ফন্ট সিলেক্ট করে দিন। এরপর ব্যাক ক্লিক করে Settings থেকে বের হয়ে যান। তারপর আপনার কম্পিউটার রিস্টার্ট দিন। কাজ হয়ে যাবে। এরপরেও সমস্যা দিলে Sans-Serif font থেকেও Siyam Rupali বা Solaiman Lipi অথবা অন্য যেকোন ইউনিকোড বাংলা ফন্ট সিলেক্ট করে দিন আপনার ফন্ট ঠিক হয়ে যাবে।

Bangla Font Select

Font Setup

আর আপনার কম্পিউটারে যদি বাংলা ফন্ট খুজে না পেয়ে থাকেন, তাহলে Avro Bangla Keyboard ইন্সটল করুন। বাংলা ফন্ট ইন্সটল হয়ে যাবে, তখন Google Chrome সেটিং-এ বাংলা ফন্ট খুজে পাবেন। অথবা অনলাইনে সার্চ দিয়ে বাংলা ফন্ট ডাউনলোড করে নিন। একই নিয়মে অন্য ব্রাউজারেও বাংলা সেট করতে পারবেন। যেকোন সমস্যায় পড়লে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন।

 

 

আপনি যদি আপাদের ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের লিংক সেভ করে রাখুন, আমাদের ফেইসবুক পেজ + ইউটিউব চ্যানেল-এ সাবস্ক্রাইব করুন।
এবং অবশ্যই খলিফা নেটওয়ার্কের পাশে থাকবেন।