MAC Operating System

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আজ আমরা আলাপ করবো ম্যাক অপারেটিং সিস্টেম সম্পর্কে।

ম্যাক ওএস (ইংরেজি: MAC OS) অ্যাপল নির্মিত একটি গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম। এটি ম্যাক কম্পিউটার পরিবারের একটি প্রাথমিক অপারেটিং সিস্টেম। ল্যাপটপ, ডেস্কটপ, এবং হোম কম্পিউটার বাজারে ব্যবহারের পরিমাণের দিক থেকে এটি মাইক্রোসফট উইন্ডোজের পরের অবস্থানে রয়েছে।

ম্যাক ওএস কিন্তু ম্যাকিন্টশ অপারেটিং সিস্টেমের দ্বিতীয় সিরিজ। প্রথম সিরিজটি ছিলো “ক্লাসিক” যা ম্যাক ওএস নামে পরিচিত ছিলো, ১৯৮৪ সালে প্রকাশিত এই সিরিজের শেষ সংস্করণ প্রকাশিত হয়েছিলো ১৯৯৯ সালে। প্রথম ডেস্কটপ সংস্করণ, ম্যাক ওএস এক্স ১০.০ প্রকাশিত হয়েছে মার্চের ২০০১ সালে। এরপর থেকে ওএস এক্স ১০.৮ মাউন্টেন লায়ন পর্যন্ত অ্যাপল তাদের সংস্করণগুলোর নাম বড় প্রজাতির বিড়ালের নামে রাখতে থাকে। ওএস এক্স ১০.৯ মাভারিক্স থেকে, ক্যালিফোর্নিয়ার বিভিন্ন স্থানের নামে রাখা হয়। ২০১২ সালে অ্যাপল সংক্ষিপ্ত করে ম্যাক -এর নাম করন করে ওএস এক্স, ২০১৬ সালে আবার সে নাম পরিবর্তন করে রাখা হয় ম্যাক ওএস, যেমনটা তাদের অন্য অপারেটিং সিস্টেমগুলোর নাম রাখা হয়েছিলোঃ আইওএস, টিভিওএস, ওয়াচওএস। সর্বশেষ ম্যাক ওএস সংস্করণ করে ম্যাক ওএস মজেভা, জুন ২০১৮ সালে মুক্ত করে।

 

 

আপনি যদি আপাদের ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের লিংক সেভ করে রাখুন, আমাদের ফেইসবুক পেজ + ইউটিউব চ্যানেল-এ সাবস্ক্রাইব করুন।
এবং অবশ্যই খলিফা নেটওয়ার্কের পাশে থাকবেন।