What is Domain Name

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আজ আমরা আলাপ করবো ডোমেইন এর বিস্তারিত নিয়ে, আমাদের আগের পোষ্টে আমরা ডোমেইন এবং হোস্টিং এর মোটামুটি ধারণা পেয়েছিলাম।

আজ আমরা ডোমেইনের বিস্তারিত জানবো।

মূলত ডোমেইন হচ্ছে একটি ঠিকানা যেটির মাধ্যমে অনলাইন বিশ্ব আপনাকে বা আপনার ব্যাবসা প্রতিষ্ঠানকে সারাবিশ্বের মানুষের কাছে পরিচিত করে তুলবে এবং আপনাকে অনলাইন বিশ্বে জনপ্রিয় করে তুলতে সাহায্য করবে।
একজন মানুষকে আমরা কিভাবে চিনি? অবশ্যই তার নামের মাধ্যমে.! ঠিক তেমনি অনলাইন বিশ্বে ওয়েবসাইট চেনার জন্য একটি একটি নির্দিষ্ট নাম ব্যাবহার করে থাকে সেটিই হচ্ছে ডোমেইন।
ডোমেইন এর নাম যে কোন বিষয়াদির উপর ভিত্তি করে তৈরি করা যেতে পারে। আপনি যখন একটি ওয়েবসাইট তৈরির কথা ভাববেন তখন, তার পরিচিতির জন্যই একটি ডোমেইন নেম এর প্রয়োজন হবে।

আরও সহজ করে বলছি, ধরুন আপনার বাসায় যদি কোন অতিথি আসতে চায় তবে অবশ্যই তাকে আপনার বাসার ঠিকানা জানতে হবে?
ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটাই হচ্ছে তার নাম যাকে আমরা বলি ডোমেইন। এই ডোমেইন নাম জানলে যেকেউ আপনার ওয়েবসাইটে ঢুকতে পারবে। আশা করি বুঝে নিয়েছেন।

শুধুমাত্র .Com ছাড়াও বিভিন্ন ধরনের ডোমেইন নাম ব্যবহার করা যায় যেমনঃ .Net, .Org, .Biz, .Mobi, .Info, .Asia, .In, .tv, .fm, .me ইত্যাদি। যদিও সবগুলোই ডোমেইন নাম, কিন্তু অবশ্যই সেরা ডোমেইন হিসেবে বিবেচিত হয় .Com, .Net এবং .Org।

যখন আমরা কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করি তখন সাধারনত http://www.kholifa.com বা https://www.kholifa.com এভাবে লিখি থাকি, যখন আমরা একটি ওয়েবসাইটে ঢুকি প্রথমে আমরা দেখি http:// বা https:// এখানে এই http:// বা https:// অংশটিকে বলা হয় প্রোটকল, দ্বিতীয় অংশে দেখি www যা ওয়ার্ল্ড Wide Web বা সংক্ষেপে www নামে পরিচিত, তৃতীয় অংশটি (kholifa) যা হচ্ছে ডোমেইন নাম, এবং সর্বশেষ অংশটি .Com / .Net ইত্যাদি থাকে এটিকেই বলা হয় এক্সটেনশন। চিত্রে দেখুনঃ

Domain Example

প্রত্যেকটি ডোমেইন নেমের সাথে একটি করে আইপি অ্যাড্রেস এসাইন করা থাকে। ডোমেইন নেম ব্যবহার না করেও আপনি চাইলে এসাইন করা আইপি অ্যড্রেস দিয়েও সরাসরি ওযেবসাইট ভিজিট করতে পারেন কিন্তু কথা হচ্চে আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কঠিন, কারণ একটি আইপি এড্রেস সাধারণত ১২-১৬ সংখ্যার হয়ে থাকে যা মনে রাখা খুব কষ্টকর তাই সকলের সুবিধার্থে ডোমেইন এর সহজ নেম ব্যবহার করে ওয়েবসাইট বানানো হয়।
আশা করি এইবার ডোমেইন নেম নিয়ে পুরোপুরি ক্লিয়ার হয়ে গেছেন।

 

 

আপনি যদি আপাদের ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের লিংক সেভ করে রাখুন, আমাদের ফেইসবুক পেজ + ইউটিউব চ্যানেল-এ সাবস্ক্রাইব করুন।
এবং অবশ্যই খলিফা নেটওয়ার্কের পাশে থাকবেন।